Monday 18 June 2018

কঙ্কালেশ্বরী কালীমন্দির (KANKALESWARI KALI TEMPLE)

কঙ্কালেশ্বরী কালীমন্দির, কাঞ্চননগর
কঙ্কালেশ্বরী কালীমন্দির বর্ধমান শহরের কাঞ্চননগর নামক স্থানে অবস্থিত একটি বিখ্যাত এবং প্রাচীন কালী মন্দির। এই কাঞ্চননগর বিখ্যাত ছুরি-কাচিঁর জন্য। এছাড়াও ঐতিহাসিক মতে, প্রাচীন গৌড় বঙ্গে, কাঞ্চন নগর ছিল গৌড় অধিপতি শশাঙ্কর প্রধান কার্যালয়।
যাইহোক এবার আশা যাক কঙ্কালেশ্বরী কালী বিগ্ৰহ ও মন্দির সম্পর্কে।
শোনা যায়, ১৯১৩ বা ১৯২৩ খ্রিষ্টাব্দে (মতপার্থক্য আছে) দামোদর নদের বন্যা বর্ধমান শহরের এই অঞ্চলকে পুরো ভাসিয়ে দিয়েছিল। বন্যার জল নামার পর দামোদরের গর্ভ থেকে উদ্ধার হয়েছিল কষ্ঠিপাথরের এই দেবীমূর্তি। কমলানন্দ পরিব্রাজক নামে এক সাধক স্বপ্নাদেশ পেয়ে এই দেবীমূর্তিটি সংগ্রহ করে কাঞ্চননগরের এই মন্দিরে প্রতিষ্ঠা করেন বলে জানা যায়।
এছাড়াও দেবী কঙ্কালেশ্বরী কালীর আবির্ভাব প্রসঙ্গে আরও একটি ঘটনা কথিত আছে।ঘটনাটা এরকম, ১৯১৬ সালে কোন এক বর্ষা দিনে দামোদর নদের বামতীরে খর্গেশ্বর মৌজার বারোদুয়ারি গ্রামে আবির্ভাব হয় অপরূপ এক দেবী মূর্তির। মাটি থেকে উঠে এসেছে এক পাথরের খন্ড। এক পিঠে স্থানীয় বাসীন্দা ও রজক পরিবাররা কাপড় কাচার কাজ করেন। বিস্ময়ে তারা লক্ষ্য করেন অপর পিঠে খোদাই রয়েছে দেবী বিগ্রহ। পরে গ্রামবাসীদের কাছ থেকে বর্ধমানের মহারাজ বিজয়চাঁদ বিষয়টি শুনলেন। মন্দির প্রাঙ্গনের জন্য তিনি এক একর চুয়ান্ন শতক জমিদান করলেন। গড়ে উঠল কঙ্কালেশ্বরী কালীর মন্দির।
আর‌ও শোনা যায়, শ্রীচৈতন্যদেবের দাক্ষিণাত্য ভ্রমণের সঙ্গী ছিলেন গোবিন্দ দাস যার জন্মভিটে এই কাঞ্চননগরেই। তারঁ জন্মভিটের কিছু দূরেই কঙ্কালেশ্বরী কালীমন্দির। এখানে অবস্থিত পঞ্চরত্ন বিষ্ণুমন্দিরেই অধিষ্ঠিত হয়েছে কঙ্কালেশ্বরী কালী।
আরও একটি তথ্য থেকে এই মন্দির সম্পর্কে জানা যায় যে, শান্ত মনোরম পরিবেশ এবং নানান গাছের জটলা ছেড়ে একটু এগোলে এক খেলার মাঠের পাশে ছিল একটি প্রাচীন বিষ্ণু মন্দির। এরকমই এক পরিবেশে ১৯০০ সালে আশ্রম স্হাপন করেছিলেন সাধনমার্গের মানুষ কালীচৈতন্য ভারতী । এই আশ্রম প্রাঙ্গনেই স্থাপিত ছিল একটি নবরত্ন মন্দির(নির্মান কাল ১৪৮৬-১৫৩৩ সাল)। এই নবরত্ম মন্দিরেই প্রতিষ্ঠা করা হয় কঙ্কালেশ্বরী কালী কে।
আশ্চর্যের বিষয় এই যে কঙ্কালেশ্বরী মূর্তিটির বয়স আজ পর্যন্ত নির্ণয় করা সম্ভব হয়নি। মূর্তিটি তিন ফুট চওড়া ও পাঁচ ফুট লম্বা। মূর্তিটি একটি বড় কালো রঙের ব্যাসাল্ট পাথরের ওপরে খোদিত। ঐতিহাসিকদের মতে, এই ধরণের মূর্তি, আর্য্য পূর্ব যুগে নির্মিত হত। মূর্তিটিতে মানুষের কঙ্কাল, স্নায়ুতন্ত্র ইত্যাদি পরিষ্কার ভাবে খোদিত। পুরাতত্ত্ববিদদের মতে, এই মূর্তি বৌদ্ধ বা পাল যুগের। দু হাজার বছরেরও বেশি প্রাচীন। মানব দেহের প্রতিটি শিরা উপশিরা খোদাই করা রয়েছে দেবীমূর্তিতে। মন্দিরের টেরাকোটার কারুকাজও দেখার মতো
কঙ্কালেশ্বরী কালীমন্দির

কঙ্কালেশ্বরী কালীমন্দির

কঙ্কালেশ্বরী কালীমন্দির

কঙ্কালেশ্বরী কালীমন্দির

কঙ্কালেশ্বরী কালীমন্দির

কঙ্কালেশ্বরী কালীমন্দির

কঙ্কালেশ্বরী কালীমূর্তি

সম্ভবতঃ এটিই পঞ্চরত্ন বিষ্ণুমন্দির

বিষ্ণুমন্দির

বিষ্ণুমন্দির

বিষ্ণুমন্দির

বিগ্ৰহ
বিষ্ণুমন্দির 


বিষ্ণুমন্দির

Photography AKC

DATE    : 22.05.2018
PLACE : KANCHANNAGAR, PURBA-BARDHAMAN, WB, INDIA



তথ্য :
১. Elina Datta , News18 Bangla
২. সৌরভ মাজি, sangbadpratidin.in
৩. Shuvro Bhattacharya
৪. Fans of Durga Puja (ফেসবুক পেজ)
৫. Dailyhunt

No comments:

Post a Comment

Sevoke & Kalijhora । Top 2 places visit in Siliguri,West Bengal । TRAVEL...

My Fourth YouTube and First Travel Video.....Pls Pls Pls SUBSCRIBE to my channel and hit the BELL icon to stay notified.....Hope you like...

BLOG ITEMS